মহা ধুমধামে পালিত হল আলসেমি দিবস

ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ৩১, ২০২২ | ১:৪৮
ডেস্ক নিউজ
আপডেটঃ আগস্ট ৩১, ২০২২ | ১:৪৮
Link Copied!
মহা ধুমধামে পালিত হল আলসেমি দিবস

শ্রেষ্ঠ কুড়ের সন্ধানে রাজার আলসেমি প্রতিযোগিতার আয়োজন; শৈশবের সেই গল্প যেন বাস্তবে রূপ নিয়েছে কলম্বিয়ার ইতাগুই শহরে। বিশ্ব আলসেমি দিবস পালনে মাঝ সড়কেই কাঁথা-বালিশ নিয়ে শুয়ে বসে দিন পার করেন বাসিন্দারা। অলসদের নাকি উন্নতি নেই; কতো বদনাম তাদের! অথচ রীতিমতো আয়োজন করে আলসেমির প্রদর্শনী হলো কলম্বিয়ায়। শুয়ে-বসে-ঘুমিয়ে পালিত হলো বিশ্ব আলসেমি দিবস। রোববার (২১ আগস্ট) মহা ধুমধামে দিনটি উদযাপন করেন কলম্বিয়ার ইতাগুই শহরের বাসিন্দারা। এদিন মাঝ সড়কে বিছানা পেতে অবসর সময় কাটান তারা। মূলত ব্যস্ত জীবনে বিশ্রামের প্রয়োজনীয়তা তুলে ধরতেই আলসেমি দিবসের ব্যতিক্রমী আয়োজন।

একই সাথে শিল্প, সংস্কৃতি উপভোগে অবসরের গুরুত্বও প্রকাশ পায় এর মধ্য দিয়ে। পুরো আয়োজনের মধ্য দিয়ে চেষ্টা করা হয় আলসেমিকে স্বাভাবিক বিষয় হিসেবে তুলে ধরার। ১৯৮৫ সাল থেকে কলম্বিয়ার ব্যস্ততম নগরী খ্যাত ইতাগুইয়ে সূচনা হয় এই দিবসটির। ২৭ বছর ধরে স্থানীয়ভাবেই দিনটিকে ধুমধাম করে পালন করতো বাসিন্দারা। পরে ২০১২ সালে আন্তর্জাতিক স্বীকৃতি পায় আলসেমির জন্য বিশেষ এই দিনটি।

বিশেষ এই দিবস আয়োজনে ধুমধামের কোনো কমতি রাখে না ইতাগুইবাসী। নানা ঢংয়ে সাজিয়ে তোলা খাট-বিছানা এবং অংশগ্রহণকারীদের বাহারি সাজ-পোশাক নজর কাড়ে দর্শনার্থীদের। আয়োজিত হয় জমকালো প্যারেডও। চাকাওয়ালা খাট নিয়ে চলে দৌড় প্রতিযোগিতা। কেবল আলসেমির প্রদর্শনী নয়, নানা ক্যাটাগরিতে পুরস্কারও দেয়া হয় প্রতিযোগিদের। বেছে নেয়া হয় সবচেয়ে সুন্দর পাজামা, সবচেয়ে সুন্দর বালিশ।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

চলন্ত ফ্লাইটে মাঝ আকাশে ২ পাইলটের মারামারি

প্রশিক্ষণের অভাবে দক্ষতায় পিছিয়ে প্রবাসী শ্রমিকেরা

বিজ্ঞাপন

ট্যাক্সি চালকদের জন্য নতুন নির্দেশনা জারী করলো কুয়েত

২০ বছরের প্রবাস জীবন শেষ করে বাক্সবন্দী হয়ে দেশে ফিরবেন আলী!

২৫ দিনে সাড়ে ১৬ হাজার কোটি টাকা রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা

আরো দেখুনঃ

আরো পড়ুন:  চলন্ত ট্রেনে ঝাপ দিয়েও অলৌকিকভাবে বেঁচে গেলেন নারী

শীর্ষ সংবাদ:
ইসলামি গানের মডেল হলেন মিশা সওদাগর মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে কাল চাঁদে যাচ্ছে আমিরাত ঢাকায় বসছে আন্তর্জাতিক পর্যটন মেলা, অংশ নেবে ওমান হেলিকপ্টারে করে প্রবাসীকে হাসপাতালে নিল ওমানের বিমান বাহিনী গুজবে কান না দিতে প্রবাসীদের আহ্বান জানালো দূতাবাস ওয়ার্ক পারমিট নবায়নে নতুন নির্দেশনা জারি করলো ওমান নিখোঁজ হওয়ার ২ মাস পর লাশ উদ্ধার করেছে ওমান পুলিশ যান্ত্রিক ত্রুটির কারণে বগুড়ায় বিমানের জরুরি অবতরণ ‘চুরির অভিযোগে দুই হাত কেটে ফেলবে সৌদি পুলিশ, দ্রুত টাকা পাঠাও’ দুবাইয়ে হচ্ছে ১০২ তলা ‘শহর’ মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া