নিজস্ব বিমানবাহী রণতরী উদ্বোধন করলো ভারত

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৪, ২০২২ | ১২:৫৭
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ৪, ২০২২ | ১২:৫৭
Link Copied!
নিজস্ব বিমানবাহী রণতরী উদ্বোধন করলো ভারত

প্রথমবারের মতো নিজের দেশে তৈরি বিমানবাহী রণতরী উদ্বোধন করলো ভারত। গত ২ সেপ্টেম্বর দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য কেরালার কোচিন শিপইয়ার্ডে জমকালো এক অনুষ্ঠানের মাধ্যমে রণতরীটির উদ্বোধন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতেই তৈরি হওয়া এই রণতরীর নাম আইএনএস বিক্রান্ত। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, এটির ওজন ৪৫ হাজার টন এবং এটি নির্মাণে ভারতের খরচ হয়েছে ২০ হাজার কোটি রুপি।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ২৬২ মিটার উঁচু, ৬২ মিটার চওড়া আইএনএস বিক্রান্ত ভারতে তৈরি সবচেয়ে বড় যুদ্ধজাহাজ। এই রণতরীতে প্রায় ১ হাজার ৬০০ ক্রু সদস্যের থাকার ব্যবস্থা রয়েছে। এছাড়া রণতরীটিতে ৩০টি বিমান ওঠানামা করতে পারবে। মিগ-২৯কে-র মতো যুদ্ধবিমানও ওঠানামা করার সুবিধা থাকবে এই যুদ্ধজাহাজে। 

দেশে তৈরি প্রথম বিমানবাহী রণতরী উদ্বোধন করলো ভারত

এক দশকেরও বেশি সময় ধরে এই রণতরী নির্মাণের কাজ চলে। গত বছরের আগস্টে ‘সি ট্রায়াল’ শুরু করা হয়েছিল। প্রায় এক বছর ধরে এই ‘ট্রায়াল’ প্রক্রিয়া। এটির ‘হৃদয়’ হিসেবে পরিচিত ‘থ্রটল কন্ট্রোল রুম’, যেখান থেকে গ্যাস টারবাইন ইঞ্জিনগুলো পরিচালিত হবে। রণতরীটিতে থাকা চারটি ইঞ্জিন একসঙ্গে ৮৮ মেগাওয়াট শক্তি তৈরি করে। এই পরিমাণ শক্তি একটি শহরের জন্য যথেষ্ট। 

বিজ্ঞাপন

ফ্লাইট ডেকের আকার প্রায় ১২ হাজার ৫০০ বর্গমিটার। তাঁরা একবারে ১২টি যুদ্ধবিমান ও ৬টি হেলিকপ্টার চালাতে পারবেন। রণতরীটির হ্যাঙ্গারে রাশিয়ায় তৈরি দুটি যুদ্ধবিমান দেখা যায়। যার মধ্যে একটি মিগ-২৯কে ফাইটার। রণতরিটিতে তিনটি গ্যালি বা প্যান্ট্রি রয়েছে। সেখানে কফি বানানোর যন্ত্র, টেবিল ও চেয়ার আছে। সমস্ত গ্যালিগুলোকে এক করলে প্রায় ৬০০ জন ব্যক্তি একসময়ে এখানে তাঁদের খাবার খেতে পারবেন।

এতে দুটি অস্ত্রোপচার কক্ষ সহ ১৬ শয্যার একটি হাসপাতাল আছে। এ ছাড়া আছে নিবিড় পরিচর্যা ইউনিট। লেফটেন্যান্ট কমান্ডার বিজয় শিওরান বলেন, এটা একটি পার্কিংয়ের জায়গার মতো। এখানে একটি দল উড়োজাহাজ রক্ষণাবেক্ষণ ও মেরামত করবে। এখান থেকেই বিশেষ লিফট উড়োজাহাজকে ফ্লাইং ডেকে নিয়ে যাবে।

পরিষেবায় যুক্ত হয়ে এ রণতরী ভারতের নৌবাহিনীর শক্তি আরও বাড়াল। বিশ্বের মাত্র হাতে গোণা কয়েকটি দেশের এমন রণতরী তৈরির সক্ষমতা আছে। যুক্তরাজ্য এবং চীনের পর ভারতই প্রথম তৃতীয় দেশ হিসেবে অভ্যন্তরীণ প্রযুক্তিতে তৈরি করল বিমানবাহী রণতরী। রটি ৩০টি যুদ্ধবিমান ও হেলিকপ্টার ধারণ ক্ষমতা সম্পন্ন। যার মধ্যে মিগ-২৯কে ফাইটার জেট এবং হেলিকপ্টারের উঠানামার সুবিধা রয়েছে।

আইএনএস বিক্রান্তের দৈর্ঘ্য ২৬২ মিটার। এই তরী ৬২ মিটার চওড়া এবং ৫৯ মিটার উঁচু। জাহাজটির উপরের ভাগে বিমান উড়ানের জন্য যে রানওয়ে আছে, তার দৈর্ঘ্যও ৯০ মিটারের বেশি। এতে ১,৭০০-রও বেশি সেনা এবং কর্মকর্তার থাকার ব্যবস্থা রয়েছে। সব মিলিয়ে ১৪টি ডেক রয়েছে এই রণতরীর। আর রয়েছে ২৩০০টি কামরা। চারটি গ্যাস টারবাইন ইঞ্জিন দিয়ে রণতরীটি চলবে। এর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় প্রায় ২৮ নটিক্যাল মাইল (৫২ কিলোমিটার)। বার বার জ্বালানি ভরার দরকারও নেই বিক্রান্তে। এক বার জ্বালানি ভরা হলেই সাড়ে সাত হাজার নটিক্যাল মাইল অতিক্রম করতে পারবে এই যুদ্ধজাহাজ।

আরো পড়ুন:

মারা গেলেন ওমান প্রবাসী আপন চার ভাই

‘প্রবাসীদের রেমিট্যান্স-যোদ্ধা বলে লাভ নেই’

ওমানে মহামারির মতো ছড়িয়ে পড়ছে বিবাহবিচ্ছেদ

ইতিহাসের সবচেয়ে বড় মাদকের চালান ধরলো সৌদি

স্বর্ণ চোরাচালান বন্ধে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিলো বাজুস

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ইসলামি গানের মডেল হলেন মিশা সওদাগর মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে কাল চাঁদে যাচ্ছে আমিরাত ঢাকায় বসছে আন্তর্জাতিক পর্যটন মেলা, অংশ নেবে ওমান হেলিকপ্টারে করে প্রবাসীকে হাসপাতালে নিল ওমানের বিমান বাহিনী গুজবে কান না দিতে প্রবাসীদের আহ্বান জানালো দূতাবাস ওয়ার্ক পারমিট নবায়নে নতুন নির্দেশনা জারি করলো ওমান নিখোঁজ হওয়ার ২ মাস পর লাশ উদ্ধার করেছে ওমান পুলিশ যান্ত্রিক ত্রুটির কারণে বগুড়ায় বিমানের জরুরি অবতরণ ‘চুরির অভিযোগে দুই হাত কেটে ফেলবে সৌদি পুলিশ, দ্রুত টাকা পাঠাও’ দুবাইয়ে হচ্ছে ১০২ তলা ‘শহর’ মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া