সৌদি আরবে এক সপ্তাহে প্রায় ১৭ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার

সৌদি প্রতিনিধি সৌদি আরব
আপডেটঃ নভেম্বর ৬, ২০২২ | ৬:৫২
সৌদি প্রতিনিধি সৌদি আরব
আপডেটঃ নভেম্বর ৬, ২০২২ | ৬:৫২
Link Copied!
সৌদি আরবে এক সপ্তাহে প্রায় ১৭ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার

সৌদি আরবে এক সপ্তাহের মধ্যে দেশটির বিভিন্ন অঞ্চলে বসবাস, শ্রম আইন ও সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনকারী প্রায় ১৬ হাজার ৫৮৩ জনকে গ্রেফতার করা হয়েছে। সৌদি গেজেটের এক প্রতিবেদনে একথা বলা হয়। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, ২৭ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত সপ্তাহজুড়ে নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিটের যৌথ ফিল্ড ক্যাম্পেইনের সময় তাদের গ্রেফতার করা হয়। এদের মধ্যে ১০ হাজার ৭ জন রেসিডেন্সি আইন লঙ্ঘনকারী, ৪ হাজার ৪০৪ জন সীমান্ত সুরক্ষা বিধি লঙ্ঘনকারী এবং ২ হাজার ১৭২ জন শ্রম আইন লঙ্ঘনকারী ছিল বলে জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

 

স্থানীয় প্রবাসী সূত্রে জানাগেছে, গ্রেফতারকৃতদের মধ্যে অধিকাংশ প্রবাসী ফ্রি ভিসার ছিলেন। অর্থাৎ এক কোম্পানির ভিসার যেয়ে আরেক কোম্পানিতে কাজ করছিলেন এমন প্রবাসী। তবে এদের মধ্যে কতজন বাংলাদেশি আছেন, তা জানায়নি সৌদি পুলিশ। প্রতিবেদনে বলা হয়, সীমান্ত অতিক্রম করে সৌদি আরব প্রবেশকালে ৩২১ জনকে আটক করা হয়। এদেরমধ্যে ৪৩ শতাংশ ইয়েমেনি, ৫১ শতাংশ ইথিওপিয়ান এবং ৬ শতাংশ অন্যান্য দেশের নাগরিক। এছাড়াও ৬৯ জন প্রবাসী সৌদি থেকে অবৈধ পথে সীমান্ত অতিক্রম করার সময় ধরা পড়ে।

বিজ্ঞাপন

 

সৌদি সরকার জানায়, বর্তমানে দেশটিতে ৫৩ হাজার ৩৬৬ জন লঙ্ঘনকারী বিচারের আওতায় রয়েছে, যাদের মধ্যে ৪৯ হাজার ৪৭৪ জন পুরুষ এবং ৩ হাজার ৮৯২ জন নারী। এরমধ্যে ৯ হাজার ২০৩ জন লঙ্ঘনকারীকে নিজদেশে ফেরত পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় কঠোর হুশিয়ারি দিয়ে বলছে, কেউ যদি কোনো অনুপ্রবেশকারীকে সৌদি প্রবেশের সুবিধা দেয় বা তাকে পরিবহন বা আশ্রয় বা কোনও সহায়তা বা পরিষেবা দেয়, তাহলে তাকে পরিবহন ও বাসস্থানের উপায়গুলি বাজেয়াপ্ত করার পাশাপাশি ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড এবং সর্বোচ্চ ১ মিলিয়ন রিয়াল জরিমানা করা হবে।


আরো পড়ুন:

বিজ্ঞাপন

সৌদি থেকে বাংলাদেশে এলো প্রবাসী হারুনের ‘লাশের টুকরো’

আরো পড়ুন:  নানা সুবিধা দেওয়ার পরও আশানুরূপভাবে বাড়ছে না রেমিট্যান্স 

প্রায় ২০ লাখ পিস ইয়াবাসহ সৌদিতে বাংলাদেশিসহ গ্রেফতার ৯

১৪ লাখ কর্মী নিবে কানাডা, মিলবে স্থায়ীভাবে থাকার সুযোগ

ইত্যাদি পার্টি, মুসকিল লীগ, গরীব পার্টি ইসির নিবন্ধন চায়

প্রবাসে মারা গেলে সরকারিভাবে মরদেহ আনবেন যেভাবে


আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ইসলামি গানের মডেল হলেন মিশা সওদাগর মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে কাল চাঁদে যাচ্ছে আমিরাত ঢাকায় বসছে আন্তর্জাতিক পর্যটন মেলা, অংশ নেবে ওমান হেলিকপ্টারে করে প্রবাসীকে হাসপাতালে নিল ওমানের বিমান বাহিনী গুজবে কান না দিতে প্রবাসীদের আহ্বান জানালো দূতাবাস ওয়ার্ক পারমিট নবায়নে নতুন নির্দেশনা জারি করলো ওমান নিখোঁজ হওয়ার ২ মাস পর লাশ উদ্ধার করেছে ওমান পুলিশ যান্ত্রিক ত্রুটির কারণে বগুড়ায় বিমানের জরুরি অবতরণ ‘চুরির অভিযোগে দুই হাত কেটে ফেলবে সৌদি পুলিশ, দ্রুত টাকা পাঠাও’ দুবাইয়ে হচ্ছে ১০২ তলা ‘শহর’ মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া