ওমানের আল খয়েরে পুলিশের কঠোর অভিযান, চরম আতঙ্কে প্রবাসীরা

বিশেষ প্রতিনিধি
আপডেটঃ নভেম্বর ১৫, ২০২২ | ২:৩৬
বিশেষ প্রতিনিধি
আপডেটঃ নভেম্বর ১৫, ২০২২ | ২:৩৬
Link Copied!
ওমান পুলিশের কঠোর হুশিয়ারি, আইন অমান্য করলে ব্যবস্থা

ওমানের আল খয়ের শহরে কঠোর অভিযান চালিয়েছে দেশটির পুলিশ ও লেবার কোর্ট। সোমবার (১৪-নভেম্বর) স্থানীয় সময় রাত ২টার দিকে এই অভিযান পরিচালনা করা হয়। এতে প্রায় দুই শতাধিক বাংলাদেশি প্রবাসীকে আটক করে পুলিশ। ঘটনার পর থেকে চরম আতঙ্ক বিরাজ করছে প্রবাসীদের মাঝে।

ঘটনাস্থল থেকে একাধিক প্রবাসী আমাদের জানিয়েছেন, রাত দুইটার দিকে আল খয়ের শহরের যে অঞ্চলে বাংলাদেশীরা থাকেন, সে অঞ্চল পুরোটা ঘিরে ফেলেন পুলিশ। প্রতিটি রুমে রুমে যেয়ে চেক করে পুলিশ। এ সময় যাদের বৈধ কাগজপত্র ছিলো তাদেরকে রেখে বাকিদের আটক করে নিয়ে যায় পুলিশ। অভিযানের সময় অনেক রুমের দরজা ভেঙ্গে এরপর রুমে রুমে তল্লাশি করে পুলিশ সদস্যরা। এতে আরো বেশি আতঙ্কিত হয়ে পড়েন প্রবাসীরা।

এই অঞ্চলে অভিযান পরিচালনা করে ওমান পুলিশ

স্থানীয় প্রবাসীরা বলছেন, প্রতি বছর ওমানের জাতীয় দিবসের আগে বৈধ কাগজপত্র বিহীন প্রবাসীদের গ্রেফতারে কঠোর অভিযান পরিচালনা করে দেশটির আইন শৃঙ্খলা বাহিনী। এতে নানা কারণে অবৈধ হয়ে যাওয়া প্রবাসীরা নির্ঘুম রাত কাটাচ্ছেন। এর আগে দেশটির সুর, সালালাহ, সোহার, নেজুয়া সহ বেশকিছু প্রদেশে এমন অভিযানের খবর পাওয়া গেছে। এতে বিপুল সংখ্যক প্রবাসীকে আটক করা হয়েছে। নাম প্রকাশ্যে অনিচ্ছুক আল খয়ের অভিযান প্রত্যক্ষদর্শী এক প্রবাসী আমাদের জানান, গতকালের অভিযানে বেশকিছু বাংলাদেশি নারীকেও আটক করে পুলিশ। যারা অবৈধ কার্যকলাপে লিপ্ত ছিলো।

বিজ্ঞাপন


নাম প্রকাশ্যে অনিচ্ছুক আটক হওয়া এক প্রবাসী আমাদের জানান, ‘সারাদিন রোদে প্লাস্টারের কাজ করে ক্লান্ত শরীরে ঘুমিয়ে পরেছিলাম, রাতে হঠাত পুলিশ এসে রুমের সবার পতাকা (রেসিডেন্স কার্ড) চেক করে। আমার পতাকা মালিকের কাছে থাকায় যাদের পতাকা ছিলোনা, তাদের সাথে আমাকেও আটক করে নিয়ে যায়। পরবর্তীতে আমার মালিকের সাথে যোগাযোগ করে তারা আমাকে ছেঁড়ে দেয়।’

জনমানবশূন্য আল খয়ের

স্থানীয় প্রবাসীরা বলছেন, প্রতি বছর এই সময়ে কঠোর চেকিং চলে। নভেম্বর মাসে তাদের জাতীয় দিবসের আগে এমন কঠোর অভিযানের মাধ্যমে অবৈধ প্রবাসীদের আটক করা হয়। গত ২ বছর করোনা এবং আউটপাশের কারণে অভিযান না করা হলেও এবার বেশ কঠোর ভাবেই অভিযান চালাচ্ছে সেনাবাহিনী। আজ সারাদিন ওমানের আল খয়ের অঞ্চল ঘুরে দেখা গেছে অন্য দিনের মত তেমন জমজমাট নেই। চারদিকে নীরব এবং জনমানব শূন্য এক পরিবেশ বিরাজ করছে। স্থানীয় দোকানদাররা বলছেন, আজ তেমন বেচাকেনাও নাই। সবার মাঝে আতঙ্ক বিরাজ করছে, অনেকেই পুলিশের হাত থেকে বাঁচতে এই অঞ্চল ছেঁড়ে অন্য কোথাও যেয়ে আশ্রয় নিয়েছেন।


আরো পড়ুন:

বিজ্ঞাপন

পাকিস্তানের বন্যায় ক্ষতিগ্রস্তদের অর্থ সহায়তা দিল ওমান

প্রবাসীদের জরিমানা বৃদ্ধি করে দ্বিগুণ করলো

ওমান সহ মধ্যপ্রাচ্যে রমজান শুরুর সম্ভাব্য তারিখ

সিআইপি নির্বাচিত হচ্ছেন ৬৭ প্রবাসী, সংখ্যায় দ্বিতীয়

ক্ষোভ আর অভিমানে হুন্ডিতে ঝুঁকছেন প্রবাসীরা

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
পাসপোর্ট অফিসে র‌্যাবের অভিযান, গ্রেফতার ১৪ দালাল রেড অ্যালার্টের পর পলাতক আরাভ খান! মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল প্রবাসীর স্বর্ণের দুলের লোভে প্রবাসীর মেয়েকে হত্যা সিলিং ফ্যানের সঙ্গে ঝুলছিল প্রবাসীর স্ত্রীর মরদেহ বৈশ্বিক যোগাযোগের ক্ষেত্রে আরব দেশগুলোর মধ্যে সেরা অবস্থানে ওমান প্রবাসীদের জন্য সু সংবাদ দিলো ওমান ওমানে ৪০০ রিয়াল হচ্ছে নুন্যতম মজুরি ওমানে আসছে নতুন আইন আরাভ খানের নামে ‘রেড নোটিশ’, দুবাই ত্যাগে নিষেধাজ্ঞা জারী ওমান আসছেন জাকির নায়েক, টিকিট ছাড়াই মিলবে বক্তৃতা দেখার সুযোগ প্রতারণা মামলায় ২ বছরের কারাদণ্ড পেলেন হেলেনা জাহাঙ্গীর ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৫২২ ইরানের প্রেসিডেন্টকে যে জন্য আমন্ত্রণ জানালেন সৌদি বাদশাহ প্রবাসীর ৫৯ লাখ টাকা আত্মসাৎ করে হত্যার হুমকি চেয়ারম্যানের গতি ফিরছে প্রবাসী আয়ে, বাড়ছে রেমিট্যান্স দুবাই প্রবাসী আরাভ খানের ২০ স্ত্রী! মাইলফলক ছুঁতে যাচ্ছে ওমানের জনসংখ্যা বিশ্বসেরা ১০০ বিমানবন্দরের তালিকায় মাস্কাট বাংলাদেশ থেকে উচ্চ বেতনে কর্মী নেবে দক্ষিণ কোরিয়া