প্রবাসী কর্মীকে চাকরীচ্যুত করায় পৌনে দুই লাখ রিয়াল ক্ষতিপূরণ দিতে বললেন আদালত

সৌদি প্রতিনিধি সৌদি আরব
আপডেটঃ নভেম্বর ১৫, ২০২২ | ৪:২১
সৌদি প্রতিনিধি সৌদি আরব
আপডেটঃ নভেম্বর ১৫, ২০২২ | ৪:২১
Link Copied!
ওমানে তামাক বিক্রির অপরাধে তিন প্রবাসীকে ৩ হাজার রিয়াল জরিমানা

বৈধ কারণ ছাড়া প্রবাসী কর্মীকে চাকরীচ্যুত করায় ১ লাখ ৮০ হাজার সৌদি রিয়াল ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে দক্ষিণ সৌদি আরবের আপীল আদালত। ঐ প্রবাসী কর্মীর নিয়োগকর্তা বৈধ কারণ ছাড়াই কর্মীকে চাকরীচ্যুত করেছিল এবং চাকরির সুবাদে প্রাপ্ত বেনিফিট থেকে বঞ্চিত করতে তাকে পলাতক ঘোষণা করেছিল। এর আগে ঐ কর্মী ফার্স্ট ইনস্ট্যান্ট কোর্টে মামলা দায়ের করেন তবে সেটি খারিজ করে দেওয়া হয়। এরপর তিনি আপীল আদালতের শরণাপন্ন হন। 

 

আপিল আদালত মামলা পরিচালনার সময় জানতে পায় যে, নিয়োগকর্তা কোনও বৈধ কারণ ছাড়াই কর্মচারীকে বরখাস্ত করেছিলেন এবং তারপরে সৌদির শ্রম অফিসে একটি ভুয়া প্রতিবেদন জমা দিয়েছিলেন। আদালত তার পর্যবেক্ষণে বলেন, সেই প্রবাসী কর্মীকে ক্ষতি করার উদ্দেশ্যে এবং তাকে তার বেতন বকেয়া ও ভাতা থেকে বঞ্চিত করার উদ্দেশ্যে পলাতক দেখানো হয়েছে। আদালত সেই কর্মীর সৃষ্ট ক্ষতির জন্য ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন। সেইসাথে উক্ত প্রবাসী ও তার পরিবারের ব্যয় এবং আইনজীবীর ফি ছাড়াও বাড়ি ভাড়া পর্যন্ত দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

 

এদিকে, ওমান সহ মধ্যপ্রাচ্যে খোঁজ নিয়ে জানাগেছে অধিকাংশ মালিক কোনো কারণ ছাড়া-ই কর্মীকে পলাতক ঘোষণা করে পাসপোর্ট ব্লক করেন। এতে চুক্তির মেয়াদ থাকা ষত্বেও অবৈধ হয়ে যান প্রবাসীরা। কম শিক্ষিত এবং আইন সম্পর্কে ধারণা না থাকায় মামলা করতে পারেননা অনেকেই। এমনকি দূতাবাসে পর্যন্ত জানানো হয়না। অথচ শ্রমিকদের এসব ব্যাপারে প্রতিটি দেশেই কঠোর শ্রম আইন রয়েছে। যা অমান্য করলে উক্ত মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও বিধান রয়েছে।


আরো পড়ুন:

বিজ্ঞাপন

পাকিস্তানের বন্যায় ক্ষতিগ্রস্তদের অর্থ সহায়তা দিল ওমান

প্রবাসীদের জরিমানা বৃদ্ধি করে দ্বিগুণ করলো

ওমান সহ মধ্যপ্রাচ্যে রমজান শুরুর সম্ভাব্য তারিখ

সিআইপি নির্বাচিত হচ্ছেন ৬৭ প্রবাসী, সংখ্যায় দ্বিতীয়

ক্ষোভ আর অভিমানে হুন্ডিতে ঝুঁকছেন প্রবাসীরা

আরো দেখুনঃ

আরো পড়ুন:  ওমান সাগর উত্তাল হওয়ার আশঙ্কা, সবাইকে সর্তক থাকার নির্দেশ

শীর্ষ সংবাদ:
ইসলামি গানের মডেল হলেন মিশা সওদাগর মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে কাল চাঁদে যাচ্ছে আমিরাত ঢাকায় বসছে আন্তর্জাতিক পর্যটন মেলা, অংশ নেবে ওমান হেলিকপ্টারে করে প্রবাসীকে হাসপাতালে নিল ওমানের বিমান বাহিনী গুজবে কান না দিতে প্রবাসীদের আহ্বান জানালো দূতাবাস ওয়ার্ক পারমিট নবায়নে নতুন নির্দেশনা জারি করলো ওমান নিখোঁজ হওয়ার ২ মাস পর লাশ উদ্ধার করেছে ওমান পুলিশ যান্ত্রিক ত্রুটির কারণে বগুড়ায় বিমানের জরুরি অবতরণ ‘চুরির অভিযোগে দুই হাত কেটে ফেলবে সৌদি পুলিশ, দ্রুত টাকা পাঠাও’ দুবাইয়ে হচ্ছে ১০২ তলা ‘শহর’ মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া