বিএমইটি ক্লিয়ারেন্স পেতে ব্যাংক একাউন্ট বাধ্যতামূলক

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ২১, ২০২২ | ১২:০৫
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ২১, ২০২২ | ১২:০৫
Link Copied!
বিএমইটি ক্লিয়ারেন্স পেতে ব্যাংক একাউন্ট বাধ্যতামূলক

বিদেশ থেকে বৈধ চ্যানেলে রেমিট্যান্স বৃদ্ধি এবং জাল চিকিৎসা সনদ রোধে নতুন আইন জারী করেছে সরকার। এখন থেকে বহির্গমন ছাড়পত্র প্রদানের ক্ষেত্রে প্রবাসীর ব্যাংক হিসাব নম্বর জমা এবং মেডিকেল টেস্ট রিপোর্ট প্রদানে বাধ্যবাধকতা করে নতুন বিজ্ঞপ্তি জারি করেছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। এতে একজন বিদেশগামী কর্মীর ব্যাংক একাউন্ট থাকা বাধ্যতামূলক করা হয়েছে। দেশের যেকোনো ব্যাংকে একাউন্ট খোলা যাবে। তবে নির্দিষ্ট কিছু ব্যাংকে একাউন্ট না খুললে ইমিগ্রেশন ক্লিয়ারেন্স পাওয়া যাবে না এমন তথ্যের ভিত্তি নেই। বিষয়টি নিশ্চিত করেছেন বিএমইটি মহাপরিচালক শহীদুল আলম, এনডিসি। 

 

এদিকে বিএমইটির এমন ঘোষণার পর প্রবাসীদের মাঝে গুজব ছড়িয়ে পড়ছে। এতে বলা হচ্ছে ‘বিদেশ যাওয়ার পূর্বে পুরুষ ও মহিলাদের সরকারি ব্যাংকে একাউন্টে খুলতে হবে, অন্যথায় ইমিগ্রেশন ক্লিয়ারেন্স পাওয়া যাবেনা।’ তবে, এটিকে পুরোপুরি গুজব বলেছেন বিএমইটি মহাপরিচালক শহীদুল আলম, এনডিসি। 

বিজ্ঞাপন

 

সূত্রে জানাগেছে, পূর্বে একজন প্রবাসী কর্মীকে বহির্গমন ছাড়পত্র আবেদনের সাথে বিএমইটি’তে ১০টি বিষয়ে কাগজপত্র জমা দিতে হলেও এখন থেকে ১২টি বিষয়ে কাগজপত্র জমা দিতে হবে। অর্থাৎ এখন কেউ বিদেশ যেতে চাইলে তাকে ব্যাংক একাউন্ট খোলা লাগবে। মূলত বিদেশ থেকে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণসহ যাবতীয় আর্থিক লেনদেনের সুবিধার্থে এমন আইন করা হয়েছে বলে জানিয়েছে বিএমইটি।


আরো পড়ুন:

বিজ্ঞাপন

ওমানের জাতীয় দিবসের বাকি ২ দিন, উদযাপনে

ওমানে বিশ্বকাপের ছোঁয়া, মাস্কাটে পৌঁছেছে জার্মান

কাতার বিশ্বকাপে সেবা দিবে ৮ হাজার বাংলাদেশি

প্রবাসী কর্মীকে চাকরীচ্যুত করায় পৌনে দুই লাখ

ওমানের আল খয়েরে পুলিশের কঠোর অভিযান

আরো দেখুনঃ

আরো পড়ুন:  ক্যান্সার আক্রান্ত অনিক বাঁচতে চায়

শীর্ষ সংবাদ:
দুবাইয়ে হচ্ছে ১০২ তলা ‘শহর’ মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে ২৫ দিনে এলো ১৩৪ কোটি ৭১ লাখ ডলার রেমিট্যান্স সৌদিতে ব্যাপক ধরপাকড়, এক সপ্তাহে ১৬ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার