২০২৫ সালে বাজারে আসবে ওমানের প্রথম ইলেকট্রিক কার

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ২২, ২০২২ | ১:৩৩
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ২২, ২০২২ | ১:৩৩
Link Copied!

‘ইলেকট্রিক কার’ বলতে খেলনা মনে করবেন না৷ ব্যাটারিতে চলে এমন গাড়ির সর্বোচ্চ শক্তি আজ ৭৫১ হর্স পাওয়ার! পেট্রল ও ডিজেলচালিত মোটরগাড়ি একদিন উঠে যাবে। সেই জায়গায় আসবে ইলেকট্রিক ভেহিক্যাল বা বৈদ্যুতিক গাড়ি (ইভি)। বিশ্বের বড় বড় সব গাড়ি প্রস্ততকারক কোম্পানি এখন এই বৈদ্যুতিক গাড়ির নতুন নতুন মডেল উদ্ভাবন ও তৈরির কাজে বেশ মনোযোগী। ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশে চলছে সর্বশেষ প্রযুক্তি দিয়ে তৈরি এই বৈদ্যুতিক গাড়ি।

 

আগামী ২০২৫ সাল নাগাদ মধ্যপ্রাচ্যের দেশ ওমানের রাস্তায়ও দেখা যাবে এই ইলেকট্রিক কার। এই গাড়ি একবার চার্জ দিলে ৬০০ কিলোমিটার চালানো যাবে। সেইসাথে ২১ বছর পর্যন্ত কোনও রক্ষণাবেক্ষণের প্রয়োজন হবে না। গাড়িগুলো একটি ৮৫ ওয়াট লিথিয়াম-আয়ন ব্যাটারি দ্বারা চালিত হবে। এটি ব্যাটারির চার্জ শেষ হয়ে যাওয়ার পরে স্বয়ংক্রিয়ভাবে রিচার্জ করার জন্য একটি ডিভাইস দিয়ে সজ্জিত করা হবে। এই গাড়ির বডি কার্বন ফাইবার কম্পোজিট দিয়ে তৈরি, যা ইস্পাতের চেয়ে দশগুণ বেশি শক্তিশালী কিন্তু পাঁচগুণ হালকা, যা  একবার চার্জে দীর্ঘতম ড্রাইভিং রেঞ্জ দেয়।

বিজ্ঞাপন

 

এমনটি জানিয়েছে ওমানের অটোমোবাইল কোম্পানি নূর মাজানের চেয়ারম্যান সুলতান বিন হামাদ আল আমরি। গত কয়েক দশক ধরে অনেক চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও এই অঞ্চলে ইলেকট্রিক গাড়ি উৎপাদনের স্বপ্ন অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি। কানাডিয়ান অটোমোবাইল কোম্পানি ট্রুভ ভিক্টরি আইএনসি’র সঙ্গে যৌথ ভাবে ইলেকট্রিক ও হাইড্রোজেন চালিত গাড়ি প্রস্তুত নিয়ে কাজ করছে এই কোম্পানি।

 

বিজ্ঞাপন

২০১৮ সাল থেকে ওমানের সুইক নামক অঞ্চলে ৬০ হাজার বর্গমিটার কারখানায় উৎপাদনের পরিকল্পনা করা হলেও ওই বছর বন্যার কারণে কারখানা স্থাপনে দেরি হয়। এক সাক্ষাৎকারে কোম্পানির চেয়ারম্যান আল আমরি বলেন, আমাদের স্বপ্ন সত্যি হচ্ছে। আমরা ২০২৫ সালে ইলেকট্রিক গাড়ি উৎপাদন শুরু করব, বছরে ১ হাজার ২৪৮টি গাড়ি উৎপাদন করা যাবে।

আরো পড়ুন:  ওমানে ব্যাপক বৃষ্টিপাত অব্যাহত

আরও পড়ুন:

সব আইন শুধু প্রবাসীদের জন্য!

মাস্কাটে ভারী বৃষ্টিপাতের পুর্বাভাষ, সবাইকে

জাতীয় দিবসের ছুটিতে ওমানে পর্যটকের আনাগোনা

টিভি, গাড়ি না কিনে টাকা জমানোর পরামর্শ

১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৬ কোটি ডলার


আরও দেখুন

শীর্ষ সংবাদ:
কাতারের পোশাক নিয়ে বিরূপ মন্তব্য করে ক্ষমা চাইলেন ধারাভাষ্যকার ইসলামি গানের মডেল হলেন মিশা সওদাগর মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে কাল চাঁদে যাচ্ছে আমিরাত ঢাকায় বসছে আন্তর্জাতিক পর্যটন মেলা, অংশ নেবে ওমান হেলিকপ্টারে করে প্রবাসীকে হাসপাতালে নিল ওমানের বিমান বাহিনী গুজবে কান না দিতে প্রবাসীদের আহ্বান জানালো দূতাবাস ওয়ার্ক পারমিট নবায়নে নতুন নির্দেশনা জারি করলো ওমান নিখোঁজ হওয়ার ২ মাস পর লাশ উদ্ধার করেছে ওমান পুলিশ যান্ত্রিক ত্রুটির কারণে বগুড়ায় বিমানের জরুরি অবতরণ ‘চুরির অভিযোগে দুই হাত কেটে ফেলবে সৌদি পুলিশ, দ্রুত টাকা পাঠাও’ দুবাইয়ে হচ্ছে ১০২ তলা ‘শহর’ মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা