ওমানে প্রথম বিদ্যুৎ বিহীন মসজিদের উদ্বোধন

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ২৩, ২০২২ | ৫:৫৬
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ২৩, ২০২২ | ৫:৫৬
Link Copied!
ওমানে প্রথম বিদ্যুৎ বিহীন মসজিদের উদ্বোধন

ওমানের রাজধানী মাস্কাটের বৌশারে কারুকার্যপূর্ণ এক চোখ ধাঁধানো মসজিদের উদ্বোধন করা হয়েছে। ২১ নভেম্বর দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ বিন সাইদ আল মামারি আল সালাম নামে এই মসজিদের উদ্বোধন করেন। আধুনিক মান এবং সর্বোত্তম প্রকৌশল ও প্রযুক্তিদ্বারা নির্মিত এই নতুন মসজিদটি ১৩ হাজার ১৩৯ বর্গমিটার জমির ওপর নির্মাণ করা হয়েছে।

আল সালাম মসজিদ ওমানের প্রথম মসজিদ যা সৌর বিদ্যুৎ ব্যবহার করে পরিচালিত হবে। এই মসজিদের ২১৬ টি ফোটোভোলটাইক প্যানেল ১৪ হাজার ৫০০ কিলোওয়াট বিদ্যুৎ প্রতি ঘণ্টায় উৎপাদন করতে পারে।

বিজ্ঞাপন

উদ্বোধনকালে ড. মোহাম্মদ বিন সাইদ আল মামারি বলেন, মহামান্য সুলতান হাইথাম বিন তারিক মসজিদ ও ধর্মীয় প্রতিষ্ঠানের প্রতি গভীর দৃষ্টি দিয়েছেন। মসজিদ নির্মাণ করে প্রয়াত সুলতান কাবুস বিন সাইদের জন্য প্রার্থনা করেছেন।


মসজিদের হলে ১ হাজার ৭৪০ জন মুসুল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। এছাড়াও ৮৮২ জন নারীর জন্য আলাদা ব্যবস্থা রয়েছে এখানে। মসজিদের অন্যান্য সুযোগ-সুবিধার মধ্যে রয়েছে একটি দ্বিতল বহুতল হল, ইমাম ও স্টোরের জন্য একটি জায়গা। মসজিদটি আধুনিক শব্দ রোধক। সেইসাথে সার্বক্ষণিক নজরদারির জন্য রয়েছে সিসি ক্যামেরা এবং আইটি সিস্টেম প্রযুক্তি নির্ভর। মসজিদটি মাস্কাট এক্সপ্রেসওয়ের পাশে অবস্থিত।

বিজ্ঞাপন


আরও পড়ুন:

সব আইন শুধু প্রবাসীদের জন্য!

মাস্কাটে ভারী বৃষ্টিপাতের পুর্বাভাষ, সবাইকে

জাতীয় দিবসের ছুটিতে ওমানে পর্যটকের আনাগোনা

টিভি, গাড়ি না কিনে টাকা জমানোর পরামর্শ

১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৬ কোটি ডলার


আরও দেখুন

আরো পড়ুন:  অনলাইনে মিলবে ওমানের পুলিশ ক্লিয়ারেন্স সনদ

শীর্ষ সংবাদ:
‘চুরির অভিযোগে দুই হাত কেটে ফেলবে সৌদি পুলিশ, দ্রুত টাকা পাঠাও’ দুবাইয়ে হচ্ছে ১০২ তলা ‘শহর’ মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে ২৫ দিনে এলো ১৩৪ কোটি ৭১ লাখ ডলার রেমিট্যান্স