মাঝ-আকাশে হঠাৎ আগুনের গোলা দেখল ১১টি বিমান

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ২৪, ২০২২ | ৯:৫০
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ২৪, ২০২২ | ৯:৫০
Link Copied!
মাঝ-আকাশে হঠাৎ আগুনের গোলা দেখল ১১টি বিমান

ভূপৃষ্ঠ থেকে প্রায় ৩৮ হাজার ফুট উপরে আগুনের গোলা দেখার দাবি করেছেন মোট ১১ জন বিমানের পাইলট। এ ঘটনা ঘটেছে কলকাতায়। পাইলটদের অভিযোগ, অসম্ভব উজ্জল আগুনের গোলায় চোখ ধাঁধিয়ে গেছে। পর পর একাধিক বিমান থেকে এমন অভিযোগ আসার পরই নড়েচড়ে বসে কলকাতা বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)। তবে এর সঠিক কারণ এখনও জানা যায়নি। 

 

কলকাতা বিমানবন্দরের আকাশসীমায় এসে ৩৬ হাজার ফুট উঁচুতে ওড়া সময় দুবাইগামী একটি ফ্লাইট প্রথমে এই অভিযোগ জানায়। ওই সময় তার অভিযোগ খুব একটা আমলে নেয়নি এটিসি। ভূপৃষ্ঠ থেকে এতো উঁচুতে মাঝেমাঝে এই ধরনের দৃষ্টিভ্রম হওয়া স্বাভাবিক। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের টনক নড়ে যখন, ৩৬-৩৮ হাজার ফুট উচ্চতা দিয়ে যাওয়ার সময় পরপর ১১টি বিমানের পাইলটের কাছ থেকে একই ধরনের অভিযোগ আসে।

বিজ্ঞাপন

 

কোনো পাইলট বলেন, সামনে একটি উজ্জল আলোর ঝলকানিতে চোখ ধাঁধিঁয়ে যাচ্ছে। কেউ বলেন, আগুনের গোলা দেখতে পাচ্ছেন, কয়েকজন পাইলট আবার প্রশ্ন করেন, সামনে কি বিমানের ট্রাফিক আছে? ভীষণ উজ্জল আলো দেখতে পাচ্ছি। এই ঘটনার পর তাৎক্ষনিক এটিসির পক্ষ থেকে দেশটির বিমানবাহিনী ও ডিআরডিও (ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন) এর সঙ্গে যোগাযোগ করা হয়। তাদের দাবি, ধুমকেতু, উল্কাপাত অথবা ক্ষেপণাস্ত্র পরীক্ষা হলে তা আগে থেকে এটিসিকে জানিয়ে দেয়া হয়। কিন্তু এ দিন সে রকম কোনো সতর্কবার্তাই ছিল না। ফলে, এটিসি অফিসাররা কার্যত বিভ্রান্ত হয়ে পড়েন।

 

বিজ্ঞাপন

ভারতের কেন্দ্রীয় সরকারি সংস্থা পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের কর্মকর্তা সঞ্জীব সেন জানিয়েছেন, উল্কাবৃষ্টি হওয়ার কথা ছিল না। এই ঘটনার সম্ভাব্য বাখ্যা দিয়ে তিনি বলেন, মাঝেমধ্যেই আচমকা মহাকাশ থেকে ধুলো বা কোনো ছোট পাথরের টুকরো পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়ে। বায়ুমণ্ডলে প্রবেশের পরে বায়ুর সঙ্গে ঘর্ষণের ফলে সেই ধুলো বা পাথরের টুকরোগুলো জ্বলে যায়। এ ক্ষেত্রেও তেমন হতে পারে। এই ধরনের ঘটনার আগাম কোনও পূর্বাভাসও থাকে না।

আরো পড়ুন:  কূটনৈতিক জটিলতায় ১৮ বছর বিমানবন্দরে কাটিয়ে অতঃপর মৃত্যু

আরও পড়ুন:

সব আইন শুধু প্রবাসীদের জন্য!

মাস্কাটে ভারী বৃষ্টিপাতের পুর্বাভাষ, সবাইকে

জাতীয় দিবসের ছুটিতে ওমানে পর্যটকের আনাগোনা

টিভি, গাড়ি না কিনে টাকা জমানোর পরামর্শ

১৮ দিনে রেমিট্যান্স এসেছে ১০৬ কোটি ডলার


আরও দেখুন

শীর্ষ সংবাদ:
যান্ত্রিক ত্রুটির কারণে বগুড়ায় বিমানের জরুরি অবতরণ ‘চুরির অভিযোগে দুই হাত কেটে ফেলবে সৌদি পুলিশ, দ্রুত টাকা পাঠাও’ দুবাইয়ে হচ্ছে ১০২ তলা ‘শহর’ মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে