ওমানে ফের বিধিনিষেধ আরোপ শুরু

ওমান প্রতিনিধিঃ
আপডেটঃ জুন ১৫, ২০২১ | ১০:৩৩
ওমান প্রতিনিধিঃ
আপডেটঃ জুন ১৫, ২০২১ | ১০:৩৩
Link Copied!
ঢাকায় রেড এলার্ট জারী, সর্বোচ্চ সতর্ক অবস্থায় পুলিশ

মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে কাবু গোটা ওমান। দিনদিন বেড়েই চলছে নতুন আক্রান্ত এবং মৃতের সংখ্যা। এরই মাঝে মঙ্গলবার (১৫-জুন) ভয়াবহ ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ৩ জন রোগী শনাক্ত হওয়ায় আতংক বেড়েছে কয়েকগুণ। করোনা নিয়ন্ত্রণে গোটা দেশেই নেওয়া হয়েছে সর্বোচ্চ সতর্কতা। দেশটিতে ফের শুরু হয়েছে বিধিনিষেধ আরোপ।

মাস্কাট টু ঢাকা ফ্রি এয়ার টিকিট পেতে ছবির উপর ক্লিক করুনঃ

আজ থেকে করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতি প্রতিরোধে দেশটির টেইলারিং দোকান এবং কারখানাগুলিতে বেশ কয়েকটি প্রতিরোধমূলক ব্যবস্থা পালন করা নির্দেশ দিয়েছে সুপ্রিম কমিটি। নিম্নে উল্লেখিত শর্ত গুলো যথাযথভাবে না মানলে মোটা অংকের জরিমানা সহ আইনের মুখোমুখি হতে হবে ব্যবসায়ীদের। সুপ্রিম কমিটির নতুন আরোপিত বিধিনিষেধের মধ্যে রয়েছে:-

১. দেশটির সকল দর্জির দোকানে তাপমাত্রা পরীক্ষার মেশিন থাকা বাধ্যতামূলক করা হয়েছে। একইসাথে দোকানে কর্মরত সকল কর্মীদের প্রতিদিন তাপমাত্রা মাপার নির্দেশনা দেওয়া হয়েছে।
২. দোকানে সঠিক বায়ু চলাচল নিশ্চিত করতে হবে, শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষায় সকল কার্যক্রম অব্যাহত রাখতে হবে।
৩. সকল দোকানে অবশ্যই হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। দোকানে সামাজিক দূরত্ব বজায় রাখা, সকলকে মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক করা হয়েছে।

বিজ্ঞাপন

 

৪. দোকানে শ্রমিকদের ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম রাখা বাধ্যতামূলক।দোকানে কোনো গ্রাহকদের খাবার সরবরাহ করতে পারবেন না। শরীরের তাপমাত্রা বেশি হলে দোকানে প্রবেশের অনুমতি পাবেন না।
৫. গ্রাহকদের সকল তথ্য সংরক্ষণ করে রাখতে হবে। যেমন: আইডি, ফোন নম্বর এবং বসবাসের স্থান।
৬. অসুস্থতার লক্ষণ দেখা দিলে তাকে দোকানে প্রবেশ করতে দেওয়া যাবে না।
৭. দোকানে অপেক্ষমাণ গ্রাহক রাখা যাবে না।

 

বিজ্ঞাপন

৮. ৬০ বছর বা তার বেশি বয়সী বা ১২ বছরের কম বয়সী শিশুদের দোকানে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।
৯. দোকানে বাতাস চলাচলের জন্য যতটা সম্ভব দরজা খোলা রাখতে হবে।
১০. কেবলমাত্র একজন গ্রাহক দোকানে প্রবেশের অনুমতি পাবেন। দোকানে পর্যাপ্ত জায়গা থাকলে শ্রমিক এবং গ্রাহকের মধ্যে দুই মিটার দূরত্ব রাখতে হবে।
১১. শরীরের তাপমাত্রা মাপার জন্য অবশ্যই হ্যান্ড থার্মোমিটার ব্যবহার করতে হবে।

আরো পড়ুন:  রুবেলের মরদেহ মর্গে নিতেই স্ত্রী দাবি করেছেন ৪ নারী

 

১২. দোকান ব্যতীত অন্য জায়গায় সেলাইয়ের কার্যক্রম পরিচালনা করা যাবে না।
১৩. গ্রাহকদের সুবিধার্থে আনা সংবাদপত্র এবং ম্যাগাজিন বন্ধ করতে হবে।
১৪. গ্রাহকের সামনে তার পণ্য স্প্রে দিয়ে জীবাণুমুক্ত করতে হবে।

 

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ইসলামি গানের মডেল হলেন মিশা সওদাগর মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে কাল চাঁদে যাচ্ছে আমিরাত ঢাকায় বসছে আন্তর্জাতিক পর্যটন মেলা, অংশ নেবে ওমান হেলিকপ্টারে করে প্রবাসীকে হাসপাতালে নিল ওমানের বিমান বাহিনী গুজবে কান না দিতে প্রবাসীদের আহ্বান জানালো দূতাবাস ওয়ার্ক পারমিট নবায়নে নতুন নির্দেশনা জারি করলো ওমান নিখোঁজ হওয়ার ২ মাস পর লাশ উদ্ধার করেছে ওমান পুলিশ যান্ত্রিক ত্রুটির কারণে বগুড়ায় বিমানের জরুরি অবতরণ ‘চুরির অভিযোগে দুই হাত কেটে ফেলবে সৌদি পুলিশ, দ্রুত টাকা পাঠাও’ দুবাইয়ে হচ্ছে ১০২ তলা ‘শহর’ মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া